Travel & Explore Yourself | Do It Now, The Future Is Promised To No One.

বৃষ্টির মৌসুমে ঘুরে আসুন কমলদহ থেকে। দেখে আসুন পাহাড়ি ঢল ও ঝর্নার প্রলয়ংকারী রূপ! খরচও অল্প।

Leave a comment

লিখেছেনঃ সজীব।

তারিখঃ ০৭/০৭/২০১৭

রুট: কমলদহ-ছাগলকান্দা-কমলদহ-পাথরভাঙ্গা-হাজারীখীল-বারৈয়াঢালা।

যেভাবে যাবেন: রাত ১০.৩০ এর চট্টগ্রাম মেইলে ফেনী যাবেন। সেখান থেকে মহীপাল। মহীপাল থেকে লোকালে যাবেন দারোগার হাট। ওখানে নেমে প্রথমে যাবেন বড় কমলদহ ঝর্নায়। দেখা শেষ হলে ঝর্না বেয়ে উপরে উঠতে পারেন বা পিছনে এসে পাহাড়ি রাস্তা ধরে ঝর্নার উপরে উঠতে পারেন।

ঝর্নার উপরে উঠে কিছুদূর আগালে দেখতে পাবেন দু দিকে দুটো পথ(*) গেছে। বামের পথে যান এখন। যেতে যেতে আবার দেখবেন পথ দু ভাগ(**) হয়েছে। বামে যেতে থাকেন। একদম শেষ মাথায় গিয়ে পাবেন ছাগলকান্দা ঝরনা। এবার ব্যাক করুন। ফিরতি পথে আবার সেই দুই রাস্তার মোড়(**) পড়বে। এবার ডানে গেলে ঝর্না পাবেন একটা। আমরা ওদিকে যাই নি। ওদিক শেষ করে ব্যাক করার সময় প্রথম যে দুই রাস্তার(*) মোড় ছিল তা সামনে পড়বে। এবার ডানে যান। যেতে থাকুন। অনেকদূর গেলে ছোট একটি ক্যাসকেড পড়বে। উপরে উঠলে আরো একটু বড় ক্যাসকেড পড়বে। ডিঙিয়ে উঠলেই দেখবেন বিশালাকার এক পাথর আপনার সামনে। সামনে গেলে আরো একটি ঝর্না আপনার জন্য ওয়েট করছে। এবার ঝর্না দেখে ফিরার পথে বড় পাথরটার ডানে সরু এক রাস্তা পাবেন। উঠে পড়ুন। উঠলে লাস্ট ঝর্নাটার উপরে উঠে যাবেন আপনি। এবার ঝিরি ধরে সামনে এগুলেই একটি ছোট ক্যাসকেড(***) পড়বে। ডিঙিয়ে উঠে সামনে এগুতে থাকলেই পাথরভাঙা ঝর্না। এবার ব্যাক করুন। লাস্ট যে ক্যাসকেড(***) এর কথা বলেছিলাম ওখানে আসুন। হাতের বামে দেখবেন সরু পাহাড়ি রাস্তা। উঠতে থাকুন। অনেকখানি উঠলে একটু ফাকা সমতল জায়গা পাবেন। বামে একটি রাস্তা গেছে। বামে যান। একটু উঠলেই নিয়মিত মানুষের চলাচল হয় এমন রাস্তা পাবেন। ডানে গেলেই পাবেন পাকা রাস্তা। রাস্তা ধরে এগুলেই আপনি পৌঁছে যাবেন বারৈয়াঢালা মেইন রোডে। এবার দরগার হাট হেটে গিয়ে খাওয়া সেরে ঢাকামুখী যে কোন লোকাল বা কোচে উঠে পরুন। আমরা খুব টায়ার্ড ছিলাম বলে ফেনী এসে কোচে উঠেছিলাম।komoldoho

সতর্কতা :
১. আমরা বৃষ্টিতে ভিজতে ভিজতে ট্র‍্যাকিং করেছি। তাই অবস্থা প্রতিকূল ছিলো।
২. এই মুহুর্তে পাহাড়ী ঢলের স্রোত খুব মারাত্মক সেখানে।
৩. একটু সাহসী না হলে এখন যাবেন না।
৪. দল একটু ভারী হলে ভালো।
৫. অবশই ভালো গ্রিপের জুতা নিবেন। খালি পায়ে ট্রেকিংয়ের কথা ভাববেন ও না।
৬. অবশ্যই ভালো ওয়াটারপ্রুফ ব্যাগ বা পলি নিবেন। ফোন, ক্যামেরা, কাপড় সেফ রাখতে। কারন বুক সমান পানিতে নামতে হবে অনেক জায়গায়। তবে আবহাওয়া খারাপ হলে ডিএসএলআর না নেয়া বেটার।

পরিবহণ খরচ:
ট্রেন- ৯৫/-
ষ্টেশন থেকে অটো- ২০/-
মহীপাল থেকে লোকাল- ৪০/-
দারোগার হাট থেকে লোকাল- ৪০/-
ঢাকার কোচ- ৩০০/-
** খাওয়া খরচ নিজের উপর।

এলাকার লোকজনের সাথে ভাল ব্যবহার করবেন। ময়লা ফেলবেন না দয়া করে।

Leave a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.